সিপিএলে ৬ রানে ৬ উইকেট নিয়ে সাকিবের অনন্য রেকর্ড (ভিডিও)

চলছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ সিপিএলের ২০১৯ আসর ইতিমধ্যে লিগ পর্বের প্রায় অর্ধেক খেলা শেষ। তবে টাইগার ভক্তদের জন্য সিপিএল শুরু হচ্ছে আজ থেকে। কেননা আজ বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ও লিটন দাস পৌছেছে ক্যারিবিয়ান দ্বীপে।

এই সিপিএলেই সাকিকের দুর্দান্ত এক রেকর্ড আছে। ২০১৩ সালে সিপিএলে সাকিব মাত্র ৬ রানে ৬ উইকেট নিয়ে রেকর্ড গড়েছিলেন। ২০১৩ সালের প্রথম সিপিএলে খেলেছিলেন সাকিব। দল ছিল বার্বডোজ ট্রাইডেন্টস। সেবার দারুণ ছিল তার পারফরম্যান্স।

ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর বিপক্ষে ৪ ওভারে ১ মেইডেনে মাত্র ৬ রানে ৬ উইকেট নিয়েছিলেন সাকিব। বর্তমানে টি-টোয়েন্টি ইতিহাসের দ্বিতীয় সেরা বোলিংয়ের রেকর্ড ওটি।

দেখুন এই উইকেট গুলোর ভিডিওটি…

আরো পড়ুনঃ বাংলাদেশের সময় অনুযায়ী আগামীকাল যখন সিপিএলে মাঠে নামবে সাকিব

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে যাচ্ছেন লিটন কুমার দাস। চলমান এই লিগে জ্যামাইকা তালাওয়াসের হয়ে খেলবেন বাংলাদেশের ডানহাতি এই ব্যাটসম্যান। এবারই প্রথম বিদেশি কোনো লিগে খেলতে যাচ্ছেন লিটন। ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছ থেকে অনাপত্তিপত্র পেয়েছেন লিটন।

লিটনের অনাপত্তিপত্র পাওয়ার বিষয়টি ক্রিকফ্রেঞ্জিকে নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। তিনি বলেন, ‘লিটনকে সিপিএল খেলার জন্য এনওসি দেয়া হয়েছে। সে ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছে। লিটন ছাড়াও বার্বাডোস ট্রাইডেন্সের হয়ে খেলতে ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছেন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের অনাপত্তিপত্র পাওয়ার বিষয়টি মঙ্গলবার নিশ্চিত করেছে বিসিবি।আজকে ওয়েস্ট গিয়ে পৌছাবেন লিটন দাস, কাল তার দল বার্বাডোস ট্রিডেন্টস খেলবে ট্রিনবাগো নাইট রাইডার্স।খেলাটি অনুষ্ঠিত হবে আজ বাংলাদেশ সময় অনুযায়ী ভোর ৪ টায়।

এছাড়া সিপিএল শুরুর আগে প্লেয়ার্স ড্রাফট থেকে তরুণ অলরাউন্ডার আফিফ হোসেনকে দলে ভিড়িয়েছিল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। যদিও তাকে সেখানে খেলতে যাওয়ার জন্য অনাপত্তিপত্র দেয়নি বোর্ড। এখন পর্যন্ত বাংলাদেশের মোট ৪জন ক্রিকেটার সিপিএলে অংশ নিয়েছেন।

সাকিব আল হাসান ছাড়াও তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ এবং মেহেদী হাসান মিরাজ সেখানে খেলেছেন। এবার সাকিব খেলবেন ফ্রাঞ্চাইজি ক্রিকেটে বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে। আজই সিপিএল খেলতে বুধবারই ঢাকা ছাড়ার কথা বাংলাদেশ অধিনায়কের। নেপালের সন্দীপ লামিচেনের জায়গায় খেলছেন সাকিব।

যদিও এবারের সিপিএলে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না সাকিব। ইতিমধ্যে তার দল ৬ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চার নম্বরে। অবশ্য দল ফাইনালে উঠলে ম্যাচ বাড়বে।

সাকিব দলের সঙ্গে যোগ দিলে লিগ পর্বে চারটি ম্যাচ খেলার সুযোগ পাবেন। যার প্রথমটি হবে ২৭ সেপ্টেম্বর। বাংলাদেশ সময় ভোর ৪টায় ম্যাচে প্রতিপক্ষ শাহরুখ খানের ত্রিনবাগো নাইট রাইডার্স। ২৯ সেপ্টেম্বর পরের ম্যাচে প্রতিপক্ষ সেন্ট কিটস। ম্যাচটি শুরু হবে ভোর ৬টায়।