সিংহাসনে কে: মোদি নাকি রাহুল?

ভারতে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক নির্বাচন শুরু হয়েছে। দেশটিতে ছয় সপ্তাহের সাত দফার দীর্ঘ নির্বাচনে প্রথম দিনে ২০টির বেশি অঙ্গরাজ্যের মানুষ ভোট দিচ্ছেন। ১৮টি রাজ্য ও দুটি কেন্দ্র শাসিত অঞ্চলের ৯১টি লোকসভা আসনের জন্য ভোটগ্রহণ চলছে আজ।

নির্বাচনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য গণভোট হিসেবে দেখা হচ্ছে। জনমত জরিপে তিনি এগিয়ে থাকলেও তাকে কঠোর চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। খবর গার্ডিয়ান অনলাইনের।

প্রথম ধাপের নির্বাচনে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল, কেরালা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, তেলেঙ্গানা, তামিলনাড়ু, আন্দামান ও নিকোবর, দাদরা ও নাগর হাভেলি, দামান ও দিউ, লাক্ষাদ্বীপ, নয়াদিল্লি, পদুচেরি, চণ্ডিগড় ও উত্তরাখণ্ডের ভোটাররা একযোগে ভোট দিচ্ছেন।

লোকসভার সঙ্গে সঙ্গে অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুণাচল ও উড়িষ্যা- এই চার রাজ্যের বিধানসভা নির্বাচন হচ্ছে। জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের কথা থাকলেও এখনই তা হচ্ছে না।

মার্চের প্রথম সপ্তাহে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। পাঁচ বছর আগে এই গোড়া হিন্দুত্ববাদী নেতা গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করেছিলেন।

এখন ৯০টির বেশি আসনে ভোট হচ্ছে। ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষের মোট আসনের যা ৬ শতাংশ।আগামী ২৩ মে এ নির্বাচনের ফল ঘোষণা করা হবে। যাতে ৬৮ বছর বয়সী মোদি দ্বিতীয়বার ক্ষমতায় আসার প্রত্যাশা করছেন।

তবে নরেন্দ্র মোদির বিরুদ্ধে কংগ্রেস রাহুল গান্ধীকে তুলে ধরার পর এই প্রথম সাধারণ নির্বাচনের মুখোমুখি দেশ এবং সেই প্রশ্নকে সামনে রেখে দেশজোড়া ভোটগ্রহণ এই প্রথমবার।