সরকারি কর্মচারীদের দায়বদ্ধতা অনেক : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, উদ্ভাবনী মনোভাব নিয়ে সকলকে কাজ করতে হবে। ভালো কাজের চিন্তা করতে হবে। গতানুগতিক কাজের বাইরে এসে দেশের জন্য কাজ করতে হবে। দেশের উন্নয়নে এবং মানুষের কল্যাণে নতুন কিছু উদ্ভাবন করতে হবে। উন্নতি করতে চাইলে উদ্ভাবনী ক্ষমতা বৃদ্ধির বিকল্প নেই। সাধারণ মানুষের ট্যাক্সের টাকায় সরকারি কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করা হয়। সুতরাং জনগণের কাছে তাদের দায়বদ্ধতা অনেক। পুরাতন পদ্ধতি, ধ্যান-ধারণা ও ট্রেডিশন থেকে বেরিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (২০ জুন) ঢাকায় জাতীয় জাদুঘরে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ‘নাগরিক সেবায় উদ্ভাবনী পাইলট উদ্যোগসমূহের ইনোভেশন শোকেসিং মেলা-২০১৯’ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ও চিফ ইনোভেশন অফিসার ড. মো. শাহ আলম। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব সৈয়দা নাহিদা হাবিবা।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন মানুষের কল্যাণে কাজ করে গেছেন। আজ তারই কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নতি এবং মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে দিনরাত কাজ করে যাচ্ছেন। আমাদের সবাইকে এ কাজের সহযোগী হতে হবে। এ জন্য আমাদের কঠোর পরিশ্রম করতে হবে। দেশের উন্নতি এবং মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে বাণিজ্য বৃদ্ধির বিকল্প নেই।

তিনি বলেন, দেশের উন্নয়নে আমরা নতুন নতুন চিন্তা নিয়ে তা বাস্তবায়নে এগিয়ে যাবো। এ কাজ করতে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। উদ্ভাবনী চিন্তার বাস্তবায়ন করতে হবে। দেশের উন্নয়নের জন্য সততার সঙ্গে কঠোর পরিশ্রম করতে হবে।

টিপু মুনশি বলেন, দেশের উন্নতির জন্য বাণিজ্য বৃদ্ধির কোনো বিকল্প নেই। বাণিজ্য বৃদ্ধি করে দেশের অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে। আগামী ২০২১ সালের মধ্যে রফতানির পরিমাণ ৬০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য অর্জন করতে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

ইনোভেশন শোকেসিং মেলা-২০১৯ এ বাণিজ্য মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ চা বোর্ড, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ৯টি উদ্ভাবনী বিষয় তুলে ধরে। বাণিজ্যমন্ত্রী স্টলগুলো ঘুরে ঘুরে দেখেন এবং উদ্ভাবনীর বিষয়গুলো গুরুত্ব সহকারে শেনেন।