র‌্যাংকিংয়ে বাংলাদেশের তিন ধাপ উন্নতি

ক্রিকেটের টি-টোয়েন্টি সংস্করণে দারুণ ছন্দে আছে বাংলাদেশ। জিম্বাবুয়ে সিরিজে ভালো করার পর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করে সিরিজ জিতেছে টাইগাররা।

এরপর নিউজিল্যান্ডকেও লজ্জা উপহার দিয়ে শুরু করেছে আরেকটি সিরিজ।

এমন জয়ে ইতোমধ্যে পুরস্কার মিলেছে আইসিসি র‍্যাংকিংয়ে। এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়নি। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে দেখা যাচ্ছে, বর্তমানে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের ৭ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

এই সিরিজটি শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের ১০ নম্বরে ছিল বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে রেকর্ডগড়া জয়ের পর ৪টি রেটিং পয়েন্ট পেয়েছে বাংলাদেশ, যার সুবাদে র‍্যাংকিংয়ে এগিয়েছে ৩ ধাপ। এখন ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে ৭ নম্বরে উঠে গেছে বাংলাদেশ।

এদিকে, বাংলাদেশের সামনে রয়েছে সর্বোচ্চ পাঁচে ওঠার সুযোগ। অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারানোয় এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রত্যাশা ৫-০’তে হোয়াইটওয়াশ করার। আর তা করতে পারলে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও বড় লাফ দেবে বাংলাদেশ দল। পুরো সিরিজের সব ম্যাচ জিতলে দুই ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ের পাঁচ নম্বরে উঠে যাবে টাইগাররা।

কিউইদের বিপক্ষে সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং নিয়ে দশ নম্বরে ছিল বাংলাদেশ। অন্যদিকে ২৬৩ রেটিং নিয়ে তিন নম্বরে ছিল নিউজিল্যান্ড। বাংলাদেশ যদি ৫-০ ব্যবধানে জিততে পারে, তাহলে রেটিং বাড়বে ১৪ এবং ২৪৮ রেটিং নিয়ে তারা উঠে যাবে পাঁচ নম্বরে। এর ফলে কিউইদের রেটিং কমবে ১৩ এবং তারা নেমে যাবে চার নম্বরে।

র‍্যাংকিংয়ের পাঁচে ওঠার জন্য যে পাঁচ ম্যাচই জিততে হবে, এমনটাও নয়। বাংলাদেশ যদি ৪-১ ব্যবধানেও সিরিজটি জেতে, তাহলেও উঠতে পারবে পাঁচ নম্বরে। সেক্ষেত্রে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার আসন্ন সিরিজটিতে জয়ী দলের নাম হতে হবে শ্রীলঙ্কা। তাহলে কমবে দক্ষিণ আফ্রিকার রেটিং এবং ২৪৪ রেটিং নিয়ে পাঁচ নম্বরে উঠবে বাংলাদেশ।