যুক্তরাষ্ট্র থেকে আরও ৩০ লাখ ডোজ মডার্না টিকা ঢাকা পৌঁছেছে

কোভ্যাক্সের আওতায় ওয়াশিংটনের উপহার হিসেবে যুক্তরাষ্ট্রের মডার্নার আরও ৩০ লাখ ডোজ টিকা আজ বাংলাদেশ গ্রহণ করেছে। রাত সাড়ে ৯ টায় হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালিক ইউএস চার্জ ডি’অ্যাফেয়ার্স জোঅ্যান ওয়াগনারের কাছ থেকে এই টিকা গ্রহণ করেন।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য সেবা বিভাগের জ্যেষ্ঠ সচিব লোকমান হোসেন মিয়াসহ বাংলাদেশ সরকারের অন্যান্য উচ্চ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এই চালানটি ছাড়াও কোভ্যাক্সের ব্যবস্থাপনায় যুক্তরাষ্ট্রের দেয়া উপহারের ২৫ লাখ ডোজের প্রথম চালানটি গত ২ ও ৩ জুলাই এসে পৌঁছেছে।এটি মার্কিন সরকারের সাম্প্রতিক এশিয়ার দেশগুলোর জন্য ২ কোটি ৫০ লাখ টিকা বরাদ্দের অংশ। এখন পর্যন্ত এ থেকে ৫৫ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিন টিকা বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে কোভ্যাক্সের মাধ্যমে বা সরাসরি ভাগ করে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তাই যুক্তরাষ্ট্রের আরও টিকা আগামী মাসগুলোতে আসার সম্ভাবনা রয়েছে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, দেশবাসীর জন্য টিকার নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে বাণিজ্যিক ক্রয়ের পাশাপাশি কোভ্যাক্স-এর আওতায় বিভিন্ন উৎস থেকে আরও কোভিড-১৯ টিকা পাওয়ার জন্য ঢাকা ইতোমধ্যে একটি ভালো লাইনআপ তৈরি করেছে।

শনিবার ঢাকায় যুক্তরাষ্ট্রের আরও ৩০ লাখ টিকা উপহার ঘোষণাকালে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, এখানে ও বিশ্বব্যাপী মহামারীকে পরাজিত করতে যুক্তরাষ্ট্র বাংলাদেশে টিকা সরবরাহ বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ।