মেক্সিকোতে সরকারিভাবে প্রকাশিত সংখ্যার চেয়ে কভিডে মৃত্যু ৩৫ শতাংশ বেশি : পরিসংখ্যান সংস্থা

মেক্সিকোতে ২০২০ সালে মহামারি করোনাভাইরাসে দুই লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এ সংখ্যা সরকারিভাবে প্রকাশ করা সংখ্যার চেয়ে ৩৫ শতাংশ বেশি। বৃহস্পতিবার জাতীয় পরিসংখ্যান সংস্থা এ তথ্য জানিয়েছে। খবর এএফপি’র।

আইএনইজিআই প্রেসিডেন্ট জুলিও সান্তায়েলা টুইট বার্তায় জানান, প্রশাসনিক রেকর্ডের ওপর ভিত্তি করে তৈরি করা প্রাথমিক পরিসংখ্যান অনুযায়ী, গত বছর মেক্সিকোতে কভিড-১৯ রোগে দুই লাখ এক হাজার ১৬৩ জন প্রাণ হারিয়েছে।

তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তৈরি করা পরিসংখ্যানে এক লাখ ৪৮ হাজার ৬২৯ জনের মৃত্যুর কথা বলা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ১২ কোটি ৬০ লাখ জনসংখ্যার দেশ মেক্সিকোতে এ পর্যন্ত করোনাভাইরাসে প্রায় দুই লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ সংখ্যা বিশ্বে চতুর্থ সর্বোচ্চ।

খবরে বলা হয়, মেক্সিকোতে একেবারে সীমিত পরিসরে করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে।এর আগে সরকারি কর্মকর্তারা করোনাভাইরাসে প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেক বেশি হতে পারে বলে স্বীকার করেন।

উল্লেখ্য, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান কেবলমাত্র বিভিন্ন হাসপাতালে নিহতদের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। অপরদিকে পরিসংখ্যান সংস্থা একটি ভিন্ন পদ্ধতি ব্যবহার এবং হাসপাতালের বাইরের মৃতের সংখ্যা যোগ করে তাদের পরিসংখ্যান তৈরি করে।