বিপুল ভোটে রোহিত শর্মাকে হারিয়ে বিজয়ী হলেন সাকিব আল হাসান

সাকিব আল হাসান বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন গত দশকে আন্তর্জাতিক ক্রিকেটে বহু সাফল্য পেয়েছেন। আর সাকিবসহ আরও বেশ কয়েকজন তারকাকে নিয়ে সেরাদের সেরা বানাতে এক ভোটিং পোলে নেমেছে ক্রিকেটের সবচেয়ে বড় নিউজ পোর্টাল ক্রিকইনফো।

২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত পারফরম্যান্স বিচার করে প্রাথমিক একটি তালিকা করেছে ক্রিকইনফো। যেখানে ১৬জন ক্রিকেটারকে নেওয়া হয়েছে। তবে রাউন্ড ভিত্তিক এই ভোটিং পদ্ধতিতে হেড টু হেড বিবেচনায় ভোট দেওয়ার সুযোগ রয়েছে।

যেখানে সাকিবের সঙ্গে রাখা হয় ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে। সেখানে মোট ২ লাখ ৪৪ হাজার ৭৮২ ভোট পেয়েছেন এই দুইজন। যার মধ্যে সাকিব আল হাসান পেয়েছেন ৬৯ শতাংশ ভোট এবং রোহিত শর্মা পেয়েছেন ৩১ শতাংশ ভোট।

১৬ জনের এই তালিকায় প্রথম রাউন্ডে অন্যদের মধ্যে লড়বেন যথাক্রম, রঙ্গনা হেরাথ-বিরাট কোহলি, বেন স্টোকস-ক্রিস গেইল, স্টিভেন স্মিথ-সুনিল নারাইন, কেন উইলিয়ামসন-লাসিথ মালিঙ্গা, এবি ডি ভিলিয়ার্স-রশিদ খান, ডেল স্টেইন-রবিচন্দ্রন অশ্বিন, জেমস অ্যান্ডারসন-মহেন্দ্র সিং ধোনি।

এদিকে গত এক দশকে সাকিব আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ২৩৮ ম্যাচ খেলেছেন। যেখানে ৮ হাজার ৮৬১ রানের পাশাপাশি ৪১৮টি উইকেট নিয়েছেন। যদিও গত দশকে তার থেকে ভালো অলরাউন্ডার আর পাওয়া যায়নি।

এর আগে সাকিব উইজডেনের ও ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা একাদশে জায়গা করে নিয়েছিলেন।