বাংলাদেশ-ভারত আজকের ম্যাচে থাকছেন মাশরাফি

সাজানো-গোছানো অত্যাধুনিক সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। প্রথম দেখায় যে কারো মনে হবে- এ বুঝি লর্ডসে চলে এলাম! দিল্লীর দূষণ সবাইকে নাজেহাল করেছিল। সেই দিল্লী থেকে রাজকোটের নয়নাভিরাম স্টেডিয়ামে এসে তাই উচ্ছ্বাস ঠিকরে পড়ে স্বয়ংক্রিয়ভাবে।

এখানেই সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ। ম্যাচের আগে দুই দিন স্টেডিয়াম দেখে শুধু মুগ্ধতাই ছড়াল। হঠাৎ খুঁজে পাওয়া গেল মাশরাফি বিন মুর্তজাকেও! না, বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক ও দেশের ক্রিকেটের মহাতারকা টাইগারদের সঙ্গী হয়ে রাজকোটে আসেননি।

তবে এখানে আছে তার স্মৃতি। স্মৃতিবিজরিত বিভিন্ন উপাদানে সমৃদ্ধ সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। যত্ন করে সাজিয়ে রাখা ৬০টি ক্রিকেট ব্যাট, তাতে বিভিন্ন ক্রিকেটারের স্বাক্ষর। আছে মাশরাফির স্বাক্ষরও। ২০০৯ সালে খেলেছিলেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)।

সেসময় তার অনেক সতীর্থের সাথে মাশরাফির নামটাও শোভা পাচ্ছে একটি ব্যাটে। নামের পাশে আছে কালো মার্কারে অঙ্কিত মাশরাফির স্বাক্ষরও। মাশরাফি কখনো সৌরাষ্ট্রে এসেছিলেন কি না জানা যায়নি, সেক্ষেত্রে হয়ত তার স্বাক্ষর সংগ্রহের পর কোনো

সংগ্রাহক বা ভেন্যু কর্তৃপক্ষ যত্ন করে ব্যাটটিকে স্থান দিয়েছে স্টেডিয়ামের স্মৃতি-সংগ্রহশালায়। মাশরাফির মত অনেক রথী-মহারথীর স্বাক্ষর সম্বলিত ক্রিকেট ব্যাট আছে রাজকোটে। এই ভেন্যুতেই বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে

মাঠে নামবে স্বাগতিক ভারত ও সফররত বাংলাদেশ। মাশরাফি টি-টোয়েন্টি খেলেন না বলে দলের সাথেও নেই। এ নিয়ে ভারতের অনেক মাশরাফি-ভক্তের কণ্ঠেই আক্ষেপ। দলেরও যদি আক্ষেপ থাকে দেশের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ককে সাথে না পাওয়ার, সেটি হয়ত কিছুটা ঘুচে যাবে মাশরাফির স্বাক্ষরিত ক্রিকেট ব্যাট দেখে!