বাংলাদেশ দলের মূল হাতিয়ার সাকিবঃ পন্টিং

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ দলের ‘ডেঞ্জার ম্যান’ হিসেবে অলরাউন্ডার সাকিব আল হাসানকে বেঁছে নিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। অলরাউন্ড নৈপুণ্যের কারণেই সাকিবকে বেছে নিয়েছেন এই অজি।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলে মাশরাফির পর সব থেকে অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান। অভিজ্ঞতার পাশাপাশি বিশ্বমঞ্চে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। আইপিএল, বিগ ব্যাশ বা পিএসএলও খেলেছেন তিনি।

যেকারণে সাকিব আল হাসানকে বিশ্বকাপে বাংলাদেশ দলের মূল হাতিয়ার হিসেবে মানছেন পন্টিং। তবে, তাঁর পাশাপাশি তামিম ইকবালকেও গুরুত্ব দিতে হবে বলে মানছেন অস্ট্রেলিয়ার হয়ে দুইবার বিশ্বকাপ জয় করা এই কিংবদন্তী। তিনি বলেছেন,

‘বিশ্বকাপে আমার ডেঞ্জার ম্যান হবেন সাকিব আল হাসান। দীর্ঘদিন ধরে খেলে আসছেন। বাঁহাতি মিডেল অর্ডার ব্যাটসম্যান। ভিন্ন ভিন্ন জায়গায় রান করে থাকেন তিনি। স্কয়ার অব দ্য উইকেটে খুব শক্তিশালী। ব্যাকওয়ার্ড পয়েন্ট ও থার্ড ম্যান অঞ্চলে রান তুলতে পারেন। বোলার হিসেবে সাকিব যথেষ্ট চতুর।

‘সাকিব কখনই বড় টার্ন করানো স্পিনার ছিল না। গতির বৈচিত্র্যে খুবই ভালো তিনি এবং দেখতে খুবই আক্রমণাত্মক ক্রিকেটার। বেশিরভাগ ফিঙ্গার স্পিনাররা এখন উইকেট টু উইকেট বল করে থাকে, রান থামাতে চেষ্টা করে। সাকিব এক্ষেত্রে ব্যতিক্রম। গতি ও ফ্লাইটে পরিবর্তন এনে উইকেট নেয়ার চেষ্টা করেন তিনি।

‘দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন তিনি। বিগ ব্যাশে খেলেছে, আইপিএলে খেলছে গত ছয়-সাত বছর ধরে। আপনি যদি বাংলাদেশ দলের দিকে তাকান, তাহলে সাকিব ও তামিমের দিকে নজর যেতে বাধ্য।’

ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নিতে যাওয়ার আগে ইনজুরি সমস্যায় ভুগছিলেন সাকিব। জাতীয় দলের বাইরেও ছিলেন বেশ কিছুদিন। তবে আয়ারল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে দলে ফিরলেও ফাইনালের আগে চোট পেয়ে মাঠের বাইরে থাকতে হয়েছিল তাঁকে।

ফাইনালে না খেলতে পারলেও বাংলাদেশের প্রথম শিরোপা জয়ে বড় ভূমিকা ছিল তাঁর। চোট থেকে বর্তমানে সুস্থ হয়ে উঠেছেন এই অলরাউন্ডার। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাঁকে দলে রেখেই মাঠে নামবে বাংলাদেশ।