পদত্যাগের প্রস্তাব প্রত্যাখ্যান রাহুল গান্ধীর

ভারতের লোকসভা নির্বাচনে ধরাশায়ী কংগ্রেস। দলের ভরাডুবির ভার নিজের কাঁধে নিয়ে কংগ্রেস সভাপতির পদ থেকে পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেছিলেন রাহুল গান্ধী। তবে তার এই প্রস্তাব বাতিল করে দিল কংগ্রেস। রাহুলকে নেতা মেনেই দলের হাল ফেরানোর কথা বললেন দলটির ওয়ার্কিং কমিটির সদস্যরা।

গত বৃহস্পতিবার ফল প্রকাশ হয় ভারতের লোকসভা নির্বাচনের। সেখানেই স্পষ্ট ভারতের জনগণ মোদি বিরোধীদের উপর আস্থা রাখেনি। কংগ্রেসের আসন বাড়লেও বিজেপি’র জয়ের পাশে তা আসলেই মলিন। এই অবস্থায় দলের হারের কারণ নিয়ে নয়াদিল্লিতে শনিবার বসে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক৷কংগ্রেস পার্টির এই বৈঠকে পদত্যাগের কথা জানান রাহুল। কিন্তু তার এই প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়। বৈঠকে উপস্থিত রয়েছেন সনিয়া গান্ধী, রাহুল গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাজ্যসভার দলনেতা গুলাম নবি আজাদ, মল্লিকার্জুন খাড়গে, প্রিয়াঙ্কা গান্ধী পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং, শিলা দিক্ষিতরা।

সূত্রের খবর, ওয়ার্কিং কমিটির সদস্যরা একমত যে, দলে সাংগঠনিক বদল দরকার। তবে তা সভাপতির পদত্যাগের মধ্যে দিয়ে নয়। বরং দলের খারাপ সময় সর্বোচ্চ পদে থাকুন তিনি। সেখান থেকেই কাজ পরিচালনা করুক রাহুল গান্ধী।