দুর্নীতিবাজদের আদালত ছাড় দিলেও, ছাড়বে না দুদক – ইকবাল মাহমুদ

বড় বড় দুর্নীতি করেও পার পেয়ে যাচ্ছে রাগব বোয়ালরা, তাদের কিছুই হচ্ছে না। আইনের ফাঁকফোকর দিয়ে তারা দিব্যি বেরিয়ে পড়েন। এমন অভিযোগ সাধারণ মানুষের মুখে প্রায় শুনতে পাওয়া যায়। কিন্তু এবার আর তেমন অভিযোগ উঠার কোনো সুযোগ নেই বলে সাফ জানিয়ে দিলেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, দুর্নীতিবাজদের আদালত থেকে ছাড় পেলেও দুদক থেকে ছাড় পাবেন না।

রবিবার (৩১ মার্চ) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে অনুষ্ঠিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, আমি শঙ্কিত। দেশব্যাপি বনানীর এফআর টাওয়ারে আগুন লাগার পর জোরে শুরে আলোচনা শুরু হয়েছে। বড় বড় অট্টালিকা বিল্ডিং কোড মেনে তৈরি হচ্ছে না, বড় ধরনের দুর্নীতি হয়েছে রাজধানীর অধিকাংশ অট্টালিকা তৈরিতে। এই অনিয়ম নিয়ম হয়ে গেলে বনানীর মতো ট্র্যাজেডির ঘটনা আরও ঘটতেই থাকবে। এই নিয়ম বন্ধ করতে হবে। এই অনিয়ম-দুর্নীতিগ্রস্তরা আদালত থেকে ছাড়া পেলেও দুদক তাদের ছাড়বে না।

তিনি আরও বলেন, বনানীর এফআর টাওয়ার নির্মাণে যে অনিয়ম-দুর্নীতি হয়েছে তার অনুসন্ধান করবে দুদক। যেসব দুর্নীতিবাজ লুটপাট করেছেন এবং এসব কাজে যারা অংশীদার হয়েছেন, তাদের কাউকে ছাড়া হবে না। যারা সরকারি সম্পতি-রেল-পূর্ত ও বন বিভাগের সম্পত্তি গ্রাস করেছেন, তারা সাবধান হয়ে যান। জনগণের সম্পত্তি ফিরিয়ে দিন, তা না হলে আমরা যা করার তাই করব।

ইকবাল মাহমুদ আরও বলেন, এ ছাড়া যারা জনগণের অর্থ নিয়েছেন, তারা ফেরত দিন না হলে আমরা ব্যবস্থা নেব। এতে শতভাগ না হলেও অন্তত ১০ ভাগ আমরা সফল হব।