ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান শুরু

ঢাকা, ০২ আগস্ট – প্রায় দুই মাস বিরতির পর রাজধানীতে ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। আপাতত রাজধানীতে শুরু হলেও আগামী ৭ আগস্ট থেকে দেশের সকল জেলায় এ টিকা দেয়া হবে।

সোমবার সকালে রাজধানীর বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও স্বায়ত্তশাসিত হাসপাতালসহ বিভিন্ন টিকাদান কেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়।

এর আগে রোববার স্বাস্থ্য অধিদপ্তরের করোনা সম্পর্কিত নিয়মিত প্রেস বুলেটিনে টিকাদান কর্মসূচির কর্মকর্তা ডা. মো. শামসুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, ২ আগস্ট থেকে রাজধানীর বিভিন্ন কেন্দ্রে এবং ৭ আগস্ট থেকে সারা দেশে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকাদান শুরু হবে। যারা অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন তারা ভুলক্রমেও অন্য টিকা নিবেন না, এতে নানা শারীরিক জটিলতা দেখা দেবে।

 তিনি আরো বলেন, প্রথম ডোজ পেয়েছেন কিন্তু দ্বিতীয় ডোজ পাননি এমন মানুষের সংখ্যা প্রায় সাড়ে ১৫ লাখ। দ্বিতীয় ডোজ যারা পাননি তাদের কাছে স্ব স্ব কেন্দ্র থেকে ক্ষুদেবার্তা পাঠানো হবে।

প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৭ ফেব্রুয়ারি থেকে ধারাবাহিকভাবে টিকাদান চলতে থাকে। কিন্তু টিকার মজুত ফুরিয়ে যাওয়ায় মে মাসের দ্বিতীয় সপ্তাহের পর থেকে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকাদান বন্ধ করে দেয়া হয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে জাপান থেকে গত ২৪ জুলাই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রায় আড়াই লাখ ডোজ দেশে পৌঁছায়। এরপর কয়েক ধাপে আরো টিকা এসেছে এবং আরো আসবে।

স্বাস্থ্য অধিদপ্তরের কাছে বর্তমানে জাপান সরকারের দেয়া ১০ লাখের বেশি অ্যাস্ট্রাজেনেকার টিকা রয়েছে। সব মিলিয়ে ৩০ লাখ টিকা দেওয়ার কথা জাপান সরকারের।