ডা. দেবী শেঠির ২০ পরামর্শ হার্ট সুস্থ রাখার জন্য

প্রতি বছর হৃদরোগে হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে।এছাড়া বহু মানুষ দীর্ঘ সময় ধরে এই রোগ বহন করে আছেন।একটু সতর্কতা ও নিয়ম মেনে চলা এ রোগ থেকে বাঁচতে পারেন আপনিও। হার্টকে সুস্থ রাখার জন্য ২০টি পরামর্শ দিয়েছেন উপমহাদেশের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ও সার্জন ডা. দেবী শেঠি।

ভারতের এই সার্জন দেশটির নারায়ণা ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সেসের প্রতিষ্ঠাতা।তিনি বাংলাদেশে বিশেষভাবে পরিচিত।বিশেষ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের অসুস্থতার সময় ঢাকায় আসেন তিনি।তার পরামর্শেই ওবায়দুল কাদেরকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়।

বিশ্ব স্বাস্থ্য দিবস উলক্ষে ডা. দেবী শেঠি হার্টের রোগীদের জন্য ২০টি পরামর্শ দিয়েছেন। সেগুলো তুলে ধরা হল-

১. মাদক পরিহার করতে হবে। ২. ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। ৩. রক্তচাপ এবং সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হবে। ৪. শর্করা এবং চর্বিজাত খাবার কম খেতে হবে। ৫. খাবারে আমিষের পরিমাণ বাড়াতে হবে।

৬. সপ্তাহে অন্তত ৫ দিন আধাঘণ্টা করে হাঁটতে হবে। ৭. শাক জাতীয় নয়, এমন খাবার খাওয়া কমাতে হবে। ৮. অনিয়মিত খাদ্যাভ্যাস পরিহার করতে হবে। ৯. হৃদযন্ত্রের জন্য সবচেয়ে ভালো খাবার ফল ও সবজি।

১০. হৃদযন্ত্রের জন্য যেকোনো তেলই খারাপ।এটি পরিহার করতে হবে। ১১. নিয়মিত রক্ত পরীক্ষা করতে হবে। ১২. সুগার এবং কোলেস্টেরলের স্বাভাবিক মাত্রা সম্পর্কে নিশ্চিত হতে হবে। ১৩. নিয়মিত রক্তচাপ পরিমাপ করতে হবে।

১৪. ত্রিশোর্ধ্ব সবার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা উচিত। ১৫. জীবনের প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। ১৬. জগিং করার চেয়ে হাঁটলে ভালো থাকা যায়। ১৭. জগিং করলে মানুষ দ্রুত ক্লান্ত হয়ে যায় এবং জয়েন্টে ব্যথা হয়।

১৮. হার্ট অ্যাটাক হলে রোগিকে প্রথমে শুইয়ে দিতে হবে। ১৯. জিহ্বার নিচে একটি অ্যাসপিরিন ট্যাবলেট রাখতে হবে। ২০. অ্যাসপিরিনের পাশাপাশি একটি সরবিট্রেট ট্যাবলেটও রাখতে হবে।