জেলে পাঠালে জে’ল খাটবো তবুও এনআরসি হতে দেব না : মমতা ব্যানার্জী

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরো’ধিতায় এবার পথে নামছে তৃণমূল কংগ্রেস। শুক্রবার দিঘায় সাংবাদিক সম্মেলনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বলেন, “যদি জে’লে পাঠায়, পাঠাক। কিন্তু বাংলায় এনআরসি হতে দেব না।” প্রথমদিন থেকেই এই



বিলের বিরো’ধিতা করে এসেছে তৃণমূল। সংসদেও এই বিলের বিরুদ্ধে ভোটও দেন তৃণমূল সাংসদরা। এবার এই বিতর্কিত বিলের বি’রুদ্ধে সরাসরি রাস্তায় নামার ডাক দিলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি এদিন কেন্দ্রের বিজেপি সরকারকে তুলোধোনা করেন মমতা।



তার অভিযোগ, “উন্নয়নের বদলে দেশজুড়ে অস্থিরতা তৈরি করতে চাইছে বিজেপি।” বুধবারই সংসদের দুই কক্ষে পাশ হয়েছে বিত’র্কিত নাগরিকত্ব বিল। এই বিলকে সাম্প্রদায়িক ও সংবিধান পরিপন্থী বলেও সরব হয়েছেন বিরো’ধীরা। বিলের বিরোধিতার অগ্নি’গর্ভ উত্তর-পূর্ব ভারত।



অশান্তিতে ইতিমধ্যে অসমে প্রাণ হারিয়েছেন পাঁচজন। এই পরিস্থিতিতে শুক্রবার পূর্ব মেদিনীপুরের দিঘা থেকে কলকাতার ফেরার আগে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি জানান, “রবিবার প্রতিটা জেলায় তৃণমূল এনআরসি এবং নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে পথে নামবে। সোমবার এবং মঙ্গলবার কলকাতায় প্রতিবাদ মিছিল বের হবে।”



এদিন তিনি সরাসরি হুঁশিয়ারি দিয়ে বলেন, “আমরা পশ্চিমবাংলায় এনআরসি হতে দেব না। ভয় নেই, শান্তিতে আছেন তেমনই থাকুন। ত্রিপুরা জ্বল’ছে। জাপানের প্রধানমন্ত্রীর সফর বাতিল হয়ে যাচ্ছে। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে যাচ্ছে।” mtnews24