জঙ্গি আস্তানায় র‍্যাবের সর্বশেষ অবস্থান

ময়মনসিংহ থেকে গ্রেপ্তারকৃত ৪ জঙ্গির দেওয়া তথ্যের ভিত্তিতে মোহাম্মদপুরের বছিলায় জঙ্গি আস্তানার সন্ধান পায় র‌্যাব।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ওই আস্তানায় অভিযান শেষে রাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, ৪ সেপ্টেম্বর ময়মনসিংহে অভিযান পরিচালনা করা হয়। ৪ জঙ্গিকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদের ভিত্তিতে কিছু গুরুত্বপূর্ণ তথ্য মেলে। এসব তথ্যের ভিত্তিতে ঢাকার বাইরে জামালপুর ও রাজশাহীর বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে। পরে গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (৮ সেপ্টেম্বর) মধ্যরাত থেকে বসিলার জঙ্গি আস্তানায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে জেএমবির শীর্ষস্থানীয় এক নেতাকে আটক করা হয়। তার নাম এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টার।

কমান্ডার মঈন বলেন, বসিলার আস্তানা থেকে পিস্তল, গুলি, নগদ পৌনে ৩ লাখ টাকার রাসায়নিক দ্রব্য, দেশীয় পদ্ধতিতে তৈরি বুলেটপ্রুফ জ্যাকেট ও বেশকিছু জিহাদি বই উদ্ধার করা হয়। আস্তানা থেকে আটজ জঙ্গিকে র‌্যাব সদর দপ্তরে নেওয়া হয়েছে। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। এছাড়াও জিজ্ঞাসাবাদের পর বিস্তারিত জানানো হবে।

র‌্যাবের মুখপাত্র বলেন, আটককৃত জঙ্গি চলতি মাসের ২ তারিখে ভবনটির দোতলার একটি ফ্ল্যাট ভাড়া নেয়। বাসা ভাড়া নেওয়ার সময় প্রিন্টিং প্রেসে কাজ করার কথা বলে এবং ৫ হাজার টাকা অগ্রিম দেয়। এক সপ্তাহের মধ্যে পরিবারের লোকজন এলে জাতীয় পরিচয়পত্র দেবে এমন শর্তে বাসাটি ভাড়া নেয়। তারা গতকাল বাসা থেকে বের হয়ে যায়। তবে আর ফিরে আসেনি।