ঘুষ দেওয়া ও নেওয়া সমান অপরাধ – প্রধানমন্ত্রী

যে ঘুষ নেয় সে যেমন অপরাধী, যে ঘুষ দেয় সে-ও সমান অপরাধী বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হল থেকে মন্ত্রণালয়গুলোর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতির কারণে যেনো কোনো কাজ ব্যাহত না হয়। দুর্নীতির কারণে যদি সব অর্জন নষ্ট হয়ে যায় তবে সেটা হবে খুব দুঃখজনক। খালি ঘুষ নিলেই না, যে ঘুষ দেবে সে-ও সমান অপরাধী।দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছাড়া কখনো অভিষ্ট লক্ষ্যে পৌঁছানো যায় না উল্লেখ করে শেখ হাসিনা বলেন, উন্নয়ন শুধু শহরকেন্দ্রিক নয়, তৃণমূল থেকে হতে হবে। গ্রাম থেকে শহরে আসা বন্ধ করতে হবে। গ্রামেই মানুষের সব ধরণের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। ৫ হাজার ২৭৫ ডিজিটাল সেন্টার স্থাপন করে দিয়েছি। যাতে গ্রামে বসে মানুষ সব নাগরিক সুবিধা পেতে পারে। গ্রাম থেকে শহরে এসে কাজ খুঁজতে না হয়।

আসন্ন বন্যা মোকাবিলায় সব ধরণের প্রস্তুতি আছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন: বন্যা যেমন ক্ষতি করে তেমন আশীর্বাদ হিসেবেও আসে। কারণ আমরা দেখেছি প্রতিবার বন্যার পর আমাদের ফসল আরও বেশি ফলে। তবে বন্যা যেনো ক্ষতির কারণ না হয় সেজন্য বন্যা মোকাবিলায় আমাদের সব ধরণের প্রস্তুতি আছে।