গোলাম মোহাম্মদ কাদের এমপিকে জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান করলেন এরশাদ।

গোলাম মোহাম্মদ কাদের কে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। শনিবার রাত সোয়া এগারোটার দিকে বারিধারার ‘প্রেসিডেন্ট পার্কে’ এক জরুরি সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। এরশাদ আরও জানান, তার অবর্তমানে জিএম কাদের পার্টির চেয়াম্যানের দায়িত্ব পালন করবেন।

শারীরিক অসুস্থতার কারণে সংবাদ সম্মেলনে ঠিকভাবে কথা বলতে পারছিলেন না এরশাদ। পরে সাংবাদিকদের অনুরোধে শব্দ করে লিখিত বক্তব্য পড়েন তিনি। তাও শেষ করতে পারছিলেন। তখন পাশ জিএম কাদের লিখিত বক্তব্যের কিছু অংশ পড়ে শোনান। পরে এরশাদ আবার তা পড়েন।

লিখিত বক্তব্যে এরশাদ বলেন, অসুস্থতার কারণে এখন অনেক সাংগঠনিক দায়িত্ব পালন করতে পারছেন না তিনি। সে কারণে তিনি সুস্থ না হওয়া পর্যন্ত জিএম কাদেরই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। দলের গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক এ নিয়োগ কার্যকর হওয়ার কথা বলেন তিনি।

উল্লেখ্য, এর আগে বিভিন্ন সময় দলের চেয়ারম্যানের পর দ্বিতীয় ক্ষমতাবান ব্যক্তির পদমর্যাদায় বিভিন্ন জনকে দায়িত্ব দিয়েছিলেন এরশাদ। এবার নাটকীয়ভাবে আরও একবার সে পদে বসালেন কো-চেয়ারম্যান ও ছোটভাই জিএম কাদেরকে। তাও পার্টির ভারপ্রাপ্ত ও ভবিষ্যত চেয়ারম্যান হিসেবে মনোনীত করে।