কেন বাংলাদেশী ক্রিকেটারদের আইপিএলে নেয়া হয় না, এবার সব ফাঁস করে দিলেন আকাশ চোপড়া

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আরও বাংলাদেশি ক্রিকেটার চান আকাশ চোপড়া। ভারতীয় এই ক্রিকেট বিশ্লেষক মনে করেন, আইপিএলে আরও বাংলাদেশি ক্রিকেটারদের সুযোগ পাওয়া প্রয়োজন। বিশেষ করে মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিম আইপিএলে কেন দল পান না এর কারণ খুঁজে পাচ্ছেন না সাবেক এই ভারতীয় ক্রিকেটার।

সম্প্রতি ইউটিউবে এক ভিডিও বার্তায় আকাশ বলেছেন, বাংলাদেশের এমন অনেক খেলোয়াড় আছেন, যারা আইপিএলে বিভিন্ন দলে খেলার যোগ্যতা রাখেন। এর পেছনে যুক্তিও দাঁড় করিয়েছেন তিনি। বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার ভালো খেলেন এবং ম্যাচের পরিস্থিতি বেশ ভালো বোঝেন বলে মনে করেন তিনি।

এ প্রসঙ্গে আকাশ বলেছেন, তাদের কাছে কি এমন খেলোয়াড় নেই যাদের আমরা সুযোগ দিতে পারি? নাকি অন্য কোনো কারণ আছে তাদের সুযোগ না দেয়ার পেছনে! বাংলাদেশ দলে এমন কয়েকজন খেলোয়াড় আছে যাদের আইপিএল দলগুলোর সাথে সামঞ্জস্য আছে। কারণ তাঁরা ভালো খেলে। পরিস্থিতি খুব ভালো করে বোঝে।

বাংলাদেশের অনেক ক্রিকেটারই আইপিএলের নিলামে নাম দেন না। যারা নাম দেন তাদের বেশিরভাগই থাকেন অবিক্রিত। এখন পর্যন্ত মাত্র ৬ জন বাংলাদেশি ক্রিকেটার আইপিএলে খেলেছেন। সাকিব আল হাসান নিয়মিতই খেলে থাকেন এই টুর্নামেন্ট। এ ছাড়া মুস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মুর্তজা এবং আব্দুর রাজ্জাকরা আইপিএলে খেলেছেন আসরটিতে। আইপিএলের সামনের আসরেই আরও বাংলাদেশি ক্রিকেটারদের সুযোগ দেয়া উচিত বলে মনে করেন আকাশ।

জনপ্রিয় এই ক্রিকেট বিশ্লেষক বলেছেন, এমন কেন হয়, যাদের সুযোগ দেয়া উচিত। অকশনে তাদের নাম আসে বা অনেকেরই আসে না। আসলেও কিন্তু তাদের কেউ নেয় না। বাংলাদেশের খেলোয়াড়দের আইপিএল নিয়ে যদি বলি, সাকিব আল হাসান নিয়মিত খেলে থাকেন। দারুণ খেলেন। মুস্তাফিজকে দুই-এক বছর দেখেছি। সেও নিজেকে সরিয়ে নিয়েছে। আমরা মাশরাফি মুর্তজাকে দেখেছি। আর বেশি নাম মনে পড়ছে না।

বাংলাদেশ দলের ক্রিকেটারদের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদকে বিশেষভাবে পছন্দ করেন আকাশ। এর আগেও বিভিন্ন ভিডিও বার্তায় এই অলরাউন্ডারকে প্রশংসায় ভাসিয়েছেন তিনি। মাহমুদউল্লাহকে ফিনিশারের ভূমিকায় আইপিএলে চান সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান।

কারণ আইপিএলে অনেক দলই ফিনিশারের খোঁজে থাকে। এ জন্য দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড বা ইংল্যান্ড থেকে খেলোয়াড় আনা হয়। তবে বাংলাদেশের দিকে তাকান না কেউ। এর জন্য আইপিএলের দলগুলোর সমালোচনা করেছেন আকাশ। মাহমুদউল্লাহর প্রশংসা করে আকাশ বলেছেন, ‘মাহমুদউল্লাহ রিয়াদের কথাই বলি। তাকে আমার অনেক পছন্দ। দারুণ খেলে থাকেন। সে আপনার ফিনিশার হতে পারে। আইপিএলে খুব বেশি ফিনিশার খোঁজা হয়।

আমরা দক্ষিণ আফ্রিকার দিকে দেখি, অস্ট্রেলিয়ার দিকে দেখি, নিউজিল্যান্ড-ইংল্যান্ডের দিকেও দেখি। কিন্তু আমরা বাংলাদেশের দিকে তাকাই না। সে এমন একজন খেলোয়াড় যে, ১৫ বলে ২৫ রান করতে পারে। দুই-এক ওভার বোলিংও করতে পারে। আমি খুব হতাশ মাহমুদউল্লাহ রিয়াদকে কেউ কেনে না। তাঁকে অবশ্যই কারো না কারো কেনা উচিত।

আকাশের পছন্দের তালিকায় আছেন আরেক বাংলাদেশি ক্রিকেটার মুশফিকুর রহিম। আইপিএলের যেকোনো দল উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে মুশফিককে দলে ভেড়াতে পারে বলে মনে করেন তিনি। যেকোনো দলের মিডল অর্ডারে মুশফিক ম্যাচ জেতানোর ভূমিকায় থাকতে পারবেন বলে বিশ্বাস তাঁর। সেই সঙ্গে আইপিএলে আবারও মুস্তাফিজকে দেখার ইচ্ছে পোষণ করেছেন আকাশ।

মুশফিক এবং মুস্তাফিজ প্রসঙ্গে আকাশ বলেন, মুশফিকুর রহিমের কথা যদি বলি, স্পিন বোলিং ও খুব ভালো খেলে। উইকেটকিপিংও করে দিতে পারবে। টু ডায়মেনশনাল প্লেয়ার সে। সুইপ খুব ভালো খেলে। কাট ভালো খেলে। খেলাটাকে খুব ভালো বোঝে। সে যদি মিডল অর্ডারে খেলে তাহলে একজন ম্যাচ জেতানোর মতো প্লেয়ার পাবেন আপনি। মুস্তাফিজকে আবারও আইপিএল খেলতে দেখতে চাই। তার ফিটনেসের কিছু ইস্যু আছে। এ ছাড়া তার দল না পাওয়ার কোনো কারণ দেখি না।