কুড়িগ্রামে তিস্তার ভাঙন রোধ ও ক্ষতিপূরণের দাবিতে নদী তীরে মানববন্ধন

সাইফুর রহমান শামীম,, কুড়িগ্রাম।।কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় তিস্তা নদীর অব্যাহত ভাঙন ঠেকাতে ও নদী সংস্কারে সরকারের দ্রুত কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে নারী-পুরুষ-শিশুসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

সোমবার (০৬ সেপ্টেম্বর) দুপুরে ভাঙন কবলিত এলাকাবাসীর আয়োজনে উপজেলার ঘড়িয়াল ডাঙ্গা ইউনিয়নের চর খিতাঁব খা গতিয়াশাম এলাকায় তিস্তা নদীর পাড়ে মানববন্ধন করে স্থানীয়রা।

এসময় বক্তব্য রাখেন- তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা ড. এস এম শফিকুল ইসলাম কানু, ঘড়িয়াল ভাংগা ইউনিয়ন পরিষদ সদস্য শহিদুল ইসলাম ও মহুবর রহমান, স্থানীয় ব্যবসায়ী ওয়াজেদ আলী প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন- তিস্তা নদীর অব্যাহত ভাঙনে এ পর্যন্ত স্কুল, মসজিদ, শত শত ঘর-বাড়ি, রাস্তা ও আবাদি জমি নদীগর্ভে বিলিন হয়ে সর্বশান্ত হয়েছে কয়েক শত পরিবার।

হুমকিতে রয়েছে চড় গতিয়াশাম, শরিষা বাড়ি, বুড়িরহাট, চর খিতাঁব খা, কালীর মেলা, গাবুর হেলানসহ আরো কয়েকটি এলাকা। নির্ঘুম রাত কাটাচ্ছেন এই সব এলাকার মানুষগুলো।

বক্তারা আরো বলেন, প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত ত্রাণ না পাওয়ায় অনাহারে, অর্ধাহারে দিন কাটাচ্ছেন দুর্গতরা। ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া এবং নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারকে সরকারি সহায়তার পাশাপাশি তাদের নদীগর্ভে বিলিন হওয়া বসতভিটা ও আবাদি জমির ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।