করোনায় ২৬১ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ৮,১৩৬

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২৬১ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ১৩ জন বেশি মারা গেছেন। গতকাল ২৪৮ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৫২ ও নারী ১০৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৪১১ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত হয়েছেন ৮ হাজার ১৩৬ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৭ শতাংশ। গতকাল মৃত্যুর হার ছিল ১ দশমিক ৬৬ শতাংশ। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৪ হাজার ৯৭৪ জন, ৬৬ দশমিক ৮২ শতাংশ এবং নারী ৭ হাজার ৪৩৭ জন, ৩৩ দশমিক ১৮ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৮ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬৪ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭৬ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৪ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৬ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৯ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ১০১ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৬২ জন, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ৪৫ জন, বরিশাল বিভাগে ১২ জন, সিলেট বিভাগে ৭ জন, রংপুর বিভাগে ১০ জন, এবং ময়মনসিংহ বিভাগে ১৬ জন রয়েছে। এদের মধ্যে ১৮৫ জন সরকারি, ৭২ জন বেসরকারি হাসপাতালে, ৩ জন বাসায় মারা গেছেন এবং ১ জনকে মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে।
গত ২৪ ঘন্টায় ৩১ হাজার ৭১৪ জনের নমুনা পরীক্ষায় ৮ হাজার ১৩৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪৬ হাজার ৯৯৫ জনের নমুনা পরীক্ষায় ১২ হাজার ৭৪৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৫ দশমিক ৬৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৬ দশমিক ২৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ০৬ শতাংশ কম।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১২ হাজার ৪৩৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৬৬ জন। ঢাকায় শনাক্তের হার ২১ দশমিক ৪৩ শতাংশ। গতকাল এই জেলায় ১৫ হাজার ৪২২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৮৬ জন। যা ২১ দশমিক ৯৫ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৫১ জন। গতকাল ৩১ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮০ লাখ ৭৫ হাজার ৪০৭ জনের নমুনা পরীক্ষায় ১৩ লাখ ৪৩ হাজার ৩৯৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৩৮৩ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৫ হাজার ৪৯৪ জন। গতকালের চেয়ে আজ ৮৮৯ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ লাখ ৮৮ হাজার ৮২০ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৪৯ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৭ দশমিক ৮১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৬৮ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩১ হাজার ৭০২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৮ হাজার ৮০৭ জনের। গতকালের চেয়ে আজ ১৭ হাজার ১০৫ টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩১ হাজার ৭১৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪৮ হাজার ১৫ জনের। গতকালের চেয়ে আজ ১৬ হাজার ৬০৩ টি নমুনা কম পরীক্ষা হয়েছে।