করোনায় আরো প্রাণহানি ৯, নতুন শনাক্ত ৩০৯

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো ৯ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছে ৩০৯ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৪০ জনের। আর সব মিলিয়ে শনাক্ত হয়েছে চার হাজার ৯৯৮ জন।

আজ শনিবার (২৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সরকারি বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে। বুলেটিন প্রকাশে অংশ নেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। 

ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরো ৯ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুবরণকারীরা পাঁচ নারী এবং চারজন পুরুষ। এঁদের তিনজন ঢাকার এবং বাকিরা নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, মাদারীপুর, ময়মনসিংহ এবং জয়পুরহাটের। তাঁদের বয়স সত্তুর বছরের উর্ধ্বে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন এবং ষাটোর্ধ একজন।

এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত ১৪০ জনের মৃত্যু হয়েছে বলে নাসিমা সুলতানা জানান।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে তিন হাজার ৪২২টি। পরীক্ষা করা হয়েছে তিন হাজার ৩৩৭টি। এর মধ্যে করোনা রোগী হিসেবে শনাক্ত হয়েছে ৩০৯ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত হয়েছে চার হাজার ৯৯৮ জন।

বুলেটিনে আরো জানানো হয়, বর্তমানে করোনা আক্রান্ত জেলার সংখ্যা ৬০। সর্বশেষ দুটি জেলা আক্রান্তের তালিকায় যোগ হয়েছে। জেলা দুটি হলো ভোলা ও নাটোর। রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ঝিনাইদহ এবং সাতক্ষীরায় এখনো কেউ করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়নি বলে জানানো হয়েছে।

কোয়ারেন্টিন প্রসঙ্গে বলা হয়,  গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে গেছেন ১৪০ জন। একইসময় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন চার হাজার ৫৭ জন। আর এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৯৬ হাজার ১৬৯ জন। বর্তমানে হোম কোয়ারেন্টিনে আছেন  ৭৪ হাজার ৪৯১ জন এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ছয় হাজার ৪৮০ জন। মোট কোয়ারেন্টিনে আছেন ৮০ হাজার ৯৭১ জন।

গত ২৪ ঘণ্টায় মোবাইল ফোন এবং ওয়েবসাইটের মাধ্যমে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে ২৮ হাজার ৩৯৭টি। আর এ পর্যন্ত ১৪ লাখ ৪৩ হাজার ৬৭০টি স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে বুলেটিনে।   

সোর্সঃ কালের কন্ঠ