এবার আন্দোলনের গোপন খবর ফাঁস করলেন পাপন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে যেন মুখোমুখি যুদ্ধে নেমেছেন বিশ্বসেরা অলরাউন্ডার টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। ভারত সফরকে সামনে রেখে বেতন বাড়ানোর দাবিসহ সম্প্রতি ক্রিকেটারদের ১৩ দফা দাবিতে ধর্মঘট ডাকে জাতীয় দলের ক্রিকেটাররা।

এতে বিসিবিসহ দেশবাসী হতবিহ্বল হয়ে পড়ে। দাবি মানা না হওয়া পর্যন্ত খেলা বন্ধ রাখার ঘোষণা দেয় ক্রিকেটাররা। আর এ ধর্মঘটের নেতৃত্ব দেন সাকিব আল হাসান। যে কারণে বোর্ডের সঙ্গে দূরত্ব তৈরি হতে থাকে তার। এরইমধ্যে বোর্ডকে না জানিয়ে গ্রামীনফোনের সঙ্গে সাকিবের চুক্তির বিষয়টি আগুনে ঘি ঢালে।

এতে সাকিবের ওপর বিসিবিপ্রধান নাজমুল হাসান পাপনসহ ক্ষুব্ধ হন আরও অনেক কর্মকর্তা। ক্রিকেটারদের ১১ দাবি মেনে নেয়ায় ধর্মঘটের বিষয়টির নিষ্পত্তি ঘটলে ও সাকিব বনাম বিসিবি ইস্যু রয়েই গেল। বলতে গেলে আরও গভীরে গেল বিসিবির সঙ্গে সাকিবের দ্বন্দ্ব। সেই দ্বন্দ্বের প্রেক্ষিতে এবার সাকিবকে ইঙ্গিত করে বিস্ফোরক সব মন্তব্য করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

ইংল্যান্ড বিশ্বকাপ থেকে দেশে ফিরে নবীন আফগানদের বিপক্ষে ঘরের মাঠে টাইগারদের বিশাল পরাজয় জন্য পরোক্ষভাবে অধিনায়ক সাকিবকে দুষলেন পাপন। এক গণমাধ্যমকে পাপন বলেন, আমাদের অনুর্ধ্ব-১৯ দলও আফগানিস্তানকে টেস্টে হারানোর ক্ষমতা রাখে। এছাড়া শেষ মুহুর্তে দলের পরিকল্পনা কে বদলালো, সে বিষয়ে তদন্ত করতে গিয়েই ক্রিকেটারদের কাছে খারাপ বনে যান তিনি।

‘আমার মনে হয় অনূর্ধ্ব-১৯ দল দিয়ে খেলালেও আফগানিস্তানের সঙ্গে টেস্ট জিততে পারতাম। আর সেই আফগানিস্তান ১ ঘণ্টার সময় চ্যালেঞ্জ করে আমাদের হারাল। আফগানিস্তানের সঙ্গে আমরা হারব, তাও বাংলাদেশে! বড় বড় দেশও আমাদের এখানে এসে পারে না। আমাদের যা যা পরিকল্পনা ছিল, সব উল্টে দিল কে? কেন?

এটার জবাব খুঁজতে গিয়ে আমি যেন বিরাট অন্যায় করে ফেলেছি। আমি জানতে চেয়েছি, যে উইকেট আমরা বানালাম, সেই উইকেটে খেলা হয়নি কেন? তিনি বলেন, আফগানদের বিপক্ষে স্পিনিং উইকেট নাকি সাকিব নিজেই বল করে বাছাই করেছে। যাকেই জিজ্ঞেস করি, সেই বলেছে সাকিব এই উইকেটে খেলতে চেয়েছে। কিন্তু খেলা শেষে সাকিবই বলল, বাজে উইকেট!

সে কারণে আমি উিইকেটের বিষয়ে একটা তদন্ত কমিটি গঠন করতে বললাম। পাপন আরও জানান, ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসে দলের ব্যাটিং অর্ডার পরিবর্তন করেছিল সাকিব। এই পরিবর্তনের সম্পর্কে আমি কিছুই জানতাম না। সাকিব ওপেনিং করাল মুশফিককে দিয়ে, এটাও জানতাম না!

কিন্তু সংবাদমাধ্যমে এসে বলেছে, সব ওপর থেকে করা হয়। সাকিব এমনটা করল কেন সে প্রশ্ন করেন পাপন। আফগানিস্তানের সঙ্গে সেই চট্টগ্রাম টেস্টে সাকিবের এমন সব রহস্যময় আচরণ ও উইকেট নিয়ে তার অভিযোগের ভিত্তিতে বিষয়টি তদন্ত করতে বলেন বিসিবিপ্রধান।

তার তাতেই নাকি হুলুস্থুল শুরু হয় বলে দাবি করেন পাপন। তিনি বলেন, বোর্ডের সভাপতি হিসেবে আমার কি অধিকার নেই, আমি কি জানতে পারি না? ওরা বলছে, আমি কেন আমার লোকদের কথা শুনে একজনের বিরুদ্ধে তদন্ত করতে বলেছি।

আমার প্রশ্ন, সাকিব কেন তাহলে ওই বাজে পিচটা বেছে নিল টেস্টের জন্য? এসব কথা বলে বিসিবি সভাপতি দাবি করেন, আফগানদের বিপক্ষে লজ্জাজনক পরাজয়ের কারণ অনুসন্ধান করতে গিয়েই ক্রিকেটারদের আন্দোলন শুরু হয়।jugantor