ইয়েমেন যুদ্ধ বন্ধ করার সময় এখনো শেষ হয়ে যায়নি

ইয়েমেনের ওপর আগ্রাসন বন্ধ করার জন্য সৌদি আরব ও তার মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি এক টুইটার বার্তায় বলেছেন, ইয়েমেন যুদ্ধ থেকে সৃষ্ট দুঃস্বপ্নের অবসান ঘটানোর সময় এখনো শেষ হয়ে যায়নি।

মোহাম্মাদ জাওয়াদ জারিফের টুইটার বার্তায় বলা হয়েছে, সৌদি আরব ও তার সহচররা ২০১৫ সালের এপ্রিল মাসে ইয়েমেন সংকট সমাধানের লক্ষ্যে ইরানের পক্ষ থেকে উত্থাপিত পরিকল্পনা প্রত্যাখ্যান করেছিল। তারা সেদিন বলেছিল, আগামী তিন সপ্তাহের মধ্যে ইয়েমেন যুদ্ধে তাদের বিজয় নিশ্চিত। কিন্তু তাদের সে স্বপ্ন বাস্তবায়িত হয়নি বরং এ যুদ্ধ সৌদি আরবের জন্য দুঃস্বপ্নে পরিণত হয়েছে।ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ইয়েমেন যুদ্ধ পঞ্চম বছরে পা দেয়ার দিনটিতে বলতে হয়, এখনো এ লজ্জাজনক যুদ্ধ বন্ধ করার সময় এখনো শেষ হয়ে যায়নি।

সৌদি আরব ২০১৫ সালের ২৬ মার্চ আমেরিকা ও সংযুক্ত আরব আমিরাতসহ আরো কিছু দেশের সহযোগিতা নিয়ে ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করে। একইসঙ্গে এসব দেশ নৌ, আকাশ ও স্থলপথে কঠোর অবরোধ আরোপ করে ইয়েমেনের জনগণের জীবন দুর্বিসহ করে তুলেছে।

গত চার বছরের  এ অসম যুদ্ধে এ পর্যন্ত ইয়েমেনের প্রায় ১৬ হাজার মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে। তবে চার বছরের যুদ্ধে এখন পর্যন্ত রিয়াদ ও তার মিত্ররা ইয়েমেনকে বধ্যভূমিতে পরিণত করা ছাড়া অন্য কোনো লক্ষ্য অর্জন করতে পারেনি।