ইরান কখনো যুদ্ধ শুরু করবে না, তবে ভূখণ্ড রক্ষা করবে – ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশ কখনো যুদ্ধ শুরু করবে না তবে যে কোনো আগ্রাসনের মুখে নিজের ভূখণ্ড রক্ষা করবে। 

নিউইয়র্ক থেকে বুধবার মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।  জারিফ বলেন, যুদ্ধবাজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরইমধ্যে ইরানের বেসামরিক লোকজনের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করেছেন; এ যুদ্ধ সাধারণ লোকজনকে লক্ষ্য করে শুরু করা হয়েছে।

জাওয়াদ জারিফ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন তিনি সামরিক যুদ্ধ শুরু করেন নি কিন্তু অর্থনৈতিক যুদ্ধে রয়েছেন। অর্থনৈতিক যুদ্ধ নিয়ে গর্বিত হওয়ার কিছু নেই কারণ সশস্ত্র যুদ্ধে সামরিক লোকজনের পাশাপাশি বেসামরিক লোকজন ক্ষতিগ্রস্ত হয় কিন্তু অর্থনৈতিক যুদ্ধে প্রাথমিক লক্ষ্যবস্তুই থাকে সাধারণ লোকজন।

আমেরিকার সঙ্গে যুদ্ধ হবে কিনা- এমন এক প্রশ্নের জবাবে জাওয়াদ জারিফ বলেন, “যুদ্ধের সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যাবে না। 

তিনি জোর দিয়ে বলেন, আমরা কখনো যুদ্ধ শুরু করি নি এবং ভবিষ্যতেও করব না তবে আমরা আমাদের দেশকে রক্ষা করব। যেকেউ ইরানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে পারে কিন্তু তাদের হাত দিয়ে যুদ্ধ শেষ হবে না।” ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুদ্ধ এড়ানোর জন্য সবারই কাজ করা উচিত।

জাওয়াদ জারিফ সাম্প্রতিক ড্রোন ভূপাতিত করার ন্যায্যতা তুলে ধরে বলেন, ছয় হাজার কিলোমিটার দূর থেকে আসা কোনো বিদেশিকে আমরা আমাদের জাতীয় সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা বিনষ্ট করার সুযোগ দেব না, এ ধরনের তৎপরতা আমরা বরদাশত করব না।