ই’রানে বিক্ষো’ভ থেকে ব্রিটিশ রাষ্ট্রদূত গ্রে’ফতার, চ’টেছে লন্ডন

ই’রানে বিক্ষো’ভ থেকে ব্রিটিশ রাষ্ট্রদূত গ্রে’ফতার- ই’রানে বিক্ষো’ভে উ’সকানিমূ’লক তৎপরতা চা’লানোর অ’ভিযোগে তে’হরানে নি’যুক্ত ব্রি’টিশ রা’ষ্ট্রদূত রব ম্যাকএয়ারকে গ্রে’ফতারের ঘ’টনাকে আ’ন্তর্জাতিক কূ’টনীতিতে ন’জিরবিহীন বলে মন্তব্য করেছে লন্ডন।

তাদের দা’বি, রব ম্যাকেয়ারকে গ্রে’ফতার করে আ’ন্তর্জাতিক আ’ইন ল’ঙ্ঘন করেছে ই’রান। খবর ইন্ডিপেন্ডেন্ট। ব্রিটেনের প’ররাষ্ট্রসচিব ডমিনিক রাব একটি বি’বৃতি প্র’কাশ করে বলেন, ‘কোনো রকম কৈ’ফিয়ত ছা’ড়াই আমাদের রা’ষ্ট্রদূতকে গ্রে’ফতার করে আন্তর্জাতিক

আইন লঙ্ঘ’ন করেছে তে’হরান। এই মু’হূর্তে স’ন্ধিক্ষণে দাঁ’ড়িয়ে রয়েছে ই’রান সরকার। হয় রা’জনৈতিক এবং অর্থ’নৈতিক ক্ষেত্রে এ’কঘরে হওয়ার পথে এ’গোক তারা, ন’ইলে কূ’টনৈতিক আলাপ আলোচনার মাধ্যমে উ’ত্তেজনা প্র’শমনে প’দক্ষেপ ক’রুক।

সা’মরিক বা’হিনীর অ’নিচ্ছাকৃত ভু’লে ১৭৬ আ’রোহীসহ ই’উক্রেনের একটি যাত্রীবাহী বি’মান ক্ষে’পণা’স্ত্র ছু’ড়ে ভূ’পাতিত ক’রার কথা গতকাল শনিবার তে’হরান স্বী’কার করে। এর পর একদল ই’রানি বিকালে তে’হরানের আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষো’ভ করে।

তাতে শা’মিল ব্রিটিশ রা’ষ্ট্রদূত রবার্ট নাইজেল পল ম্যাকেয়ার ওরফে রব ম্যাকেয়ার। সেখান থেকে বেরিয়ে ব্রি’টিশ দূ’তাবাসে যাওয়ার পথে এ’কটি সে’লুনে ঢো’কেন। সেখান থেকেই তা’কে গ্রে’ফতার করে পু’লিশ। ঘণ্টা তি’নেক পরই য’দিও তাকে ছে’ড়ে দেয়া হয়, তবে এ নি’য়ে জ’বাবদি’হি করতে ফের তা’কে ডে’কে পা’ঠানো হ’তে পা’রে বলে জা’নিয়েছে প্র’শাসন।jugantor