আফগানিস্তানে পুননির্বাচিত আশরাফ গনি, ফলাফল প্রত্যাখ্যান আব্দুল্লাহর

আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের প্রায় তিন মাস পর ঘোষিত প্রাথমিক ফলাফলে প্রেসিডেন্ট আশরাফ গনি বিজয়ী হয়েছেন। কয়েক দফা পেছানোর পর ২৮ সেপ্টেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে ৫০ দশমিক ছয় ভাগ ভোট পেয়েছেন গনি। আর তার প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ আব্দুল্লাহ পেয়েছেন ৩৯ দশমিক পাঁচ-দুই ভাগ ভোট।

এদিকে, আব্দুল্লাহ আব্দুল্লাহ নির্বাচনের এই ফলাফল প্রত্যাখ্যান করে কারচুপির অভিযোগ তদন্ত করে দেখার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি আজ রবিববার নিজ সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে জানান, অতীতের মতো এবার আর কারচুপির বিষয়টি মেনে নেবেন না তিনি।

আফগানিস্তানের নির্বাচন কমিশন অবশ্য বলেছে, কারচুপির অভিযোগ তদন্তের পর চূড়ান্ত রায় ঘোষণা করা হবে। গত সেপ্টেম্বর মাসের শেষ দিকে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে অপর দুই প্রার্থী গুলবুদ্দিন হেকমতিয়ার ও রহমতুল্লাহ নাবিল যথাক্রমে চার ও দুই শতাংশ ভোট পেয়েছেন।

যদি এই ফলাফলই শেষ পর্যন্ত বজায় রাখা হয় তাহলে দ্বিতীয়বারের দেশটির প্রেসিডেন্ট হতে যাচ্ছেন গনি। এর আগে ২০১৪ সালের নির্বাচনের পরো দেশটিতে একই সংকট দেখা দেয়। সেবার শেষ পর্যন্ত নির্বাচনের কোনো ফলই ঘোষণা করা হয়নি। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তখন ক্ষমতা ভাগাভাগিতে সম্মত হন দুই প্রতিদ্বন্দ্বী গনি এবং আব্দুল্লাহ।