ব্রিটেনের প্রতিশ্রুতি ৩ শতাধিক আফগানকে উদ্ধারের

আফগানিস্তানে ব্রিটেনের সশস্ত্র বাহিনীকে সহায়তা করা তিন শতাধিক আফগানকে সরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার (৬ সেপ্টেম্বর) ব্রিটেনের পার্লামেন্টে তিনি এ কথা জানান।

এদিন প্রধানমন্ত্রী জনসনের কাছে প্রশ্ন রাখা হয় ব্রিটিশ বাহিনীর সঙ্গে কাজ করা কতজন আফগান দেশটিতে রয়ে গেছেন? এমন প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ হন তিনি। তবে প্রধানমন্ত্রী বরিস বলেন, ‘৩১১ আফগানকে নিরাপদে দেশটি থেকে সরিয়ে আনা হবে। তাদের সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত ব্রিটেন’।

গত মাসে আফগানিস্তানের যুদ্ধে সমাপ্তি টেনে দেশে ফিরেছে ব্রিটিশ বাহিনী। নির্ধারিত সময়ের মধ্যে কাবুল ত্যাগের কারণে অনেকেই ফিরতে পারেননি। দীর্ঘ দুই দশকের যুদ্ধে ব্রিটিশ বাহিনীকে নানাভাবে সহায়তা করে আফগানের অনেক নাগরিক। বিশেষ করে দোভাষী কাজে নিয়োজিত ছিলেন তারা।

এদিন জনসন নিজের পক্ষে সাফাই গাইলেও বিরোধী নেতা কেইর স্টারমারের ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। সরকারের ‘নেতৃত্বহীনতার অভাবের’ সমালোচনা করেন কেইর। বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে দোহা চুক্তির মাত্র ১৮ মাস পর কাবুলের পতন হয়েছে। আর ৮ হাজার যোগ্য আফগানের মধ্যে মাত্র ২ হাজার জনকে যুক্তরাজ্যে আনা হয়েছে।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব জানান, ব্রিটেন গত এপ্রিল থেকে ১৭ হাজারের বেশি লোককে আফগানিস্তান থেকে উদ্ধার করেছে।