অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ খেলবেন না তামিম, অনিশ্চিত মুশফিক

অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনজুরির কারণে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলা হচ্ছে না জাতীয় দলের ওপেনার তামিম ইকবালের। বর্তমানে ইনজুরি নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছেন তামিম ইকবাল। এরই মধ্যে প্রথম দুটি ম্যাচ খেলে ফেলেছেন তিনি।

আগামীকাল তৃতীয় এবং শেষ ওয়ানডে ম্যাচ খেলে দেশে ফিরবেন তামিম ইকবাল। খেলবেননা জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। শুধু জিম্বাবুয়ে নয় ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের খেলবেননা তামিম ইকবাল।

আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডে ম্যাচ খেলেই দেশের বিমান ধরবেন তামিম ইকবাল। টি-টোয়েন্টি সিরিজ না খেলে তার সঙ্গে ফিরবেন তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তবে কুড়ি ওভারের সিরিজ শেষে একবারে দলের সঙ্গে ফিরবেন মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন ও রুবেল হোসেন।

এসব তথ্য জানিয়েছেন জাতীয় নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। এদিকে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরে বাংলাদেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে। অস্ট্রেলিয়ার কোয়ারেন্টাইন নিয়ে অনেক শর্ত আছে। স্বাগতিক দলের ক্রিকেটারদেরও ১০ দিনের কোয়ারেন্টানে থাকার শর্ত দিয়েছে তারা।

এজন্য দলের সঙ্গে রুবেল, মিঠুন ও মোসাদ্দেককে রেখে দিচ্ছে। এই মুহূর্তে দলের বাইরে কেউ আসলে তার অস্ট্রেলিয়ার স্কোয়াডে সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই। তামিম নিশ্চিতভাবেই অস্ট্রেলিয়া সিরিজ মিস করবেন। তাকে সাত থেকে আট সপ্তাহের পুরোপুরি বিশ্রামে থাকতে হবে।

নিউ জিল্যান্ড সিরিজও খেলতে পারবেন না তিনি। এদিকে মুশফিকুর রহিম অস্ট্রেলিয়া সিরিজে খেলতে পারবেন কি না এখনও নিশ্চিত নয়। এদিকে পারিবারিক কারণে ওয়ানডে সিরিজ না খেলে তিনি দেশে ফিরেছেন। এখন ঢাকাতেই অবস্থান করছেন তিনি। অস্ট্রেলিয়া সিরিজে অংশ নিতে হলে তাকে চলতি মাসের ২২ তারিখের ভেতরে কোয়ারেন্টাইনে ঢুকতে হবে।