অমিতাভ বচ্চনের বিশ্ব রেকর্ড-

বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চন। এর আগে নারীর সুরক্ষা ও স্বাধীনতা নিয়ে ‘পিঙ্ক’ সিনেমায় সংলাপ বলেছিলেন তিনি। সেই সংলাপটি বিশ্ব রেকর্ড তৈরি হয়নি। তবে অমিতাভ অভিনীত গতকাল মুক্তিপ্রাপ্ত ‘চেহরে’ সিনেমায় তার একটি দীর্ঘ সংলাপ ওয়ার্ল্ড রেকর্ড গড়েছে বলে দাবি করেছেন সিনেমাটির প্রযোজক আনন্দ পণ্ডিত।

রুমি জাফরি পরিচালিত এই সিনেমার ক্লাইম্যাক্সে অমিতাভের একটি আট মিনিটের মনোলগ রয়েছে। নারীর উপর হিংসা নিয়ে একটানা আট মিনিট বলেছেন বিগ বি। এর পরই নাকি আরো জোরদার হয়েছে সিনেমাটির প্লট। এ ঘটনায় অপ্লুত প্রযোজক আনন্দ পণ্ডিত। তার ভাষায়—‘কোনো অভিনেতাই এর আগে কোনো বিষয়ে এত বড় মনোলগ বলেননি। এটা বচ্চন সাহেবেরই আইডিয়া ছিল। নারীর সুরক্ষা নিয়ে কথা বলতে গেলে যে এরকম একটি ডিবেটের প্রয়োজন, তা তিনি আগেই বুঝেছিলেন।

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, মজার বিষয় হলো—বিগ বি নিজেই এই মনোলগ লিখেছেন। আর এক টেকে ওকে হয় দৃশ্যটি। এটি দেখার পর সকলেই উঠে দাঁড়িয়ে হাত তালি দিয়ে ওঠেন। এই আট মিনিট দৈর্ঘ্যের মনোলগটি আলাদা ভিডিও হিসেবে ব্যবহার করা হবে নারী সুরক্ষা ক্যাম্পেইনে। বিভিন্ন সংগঠনকে বিনা পয়সায় দেওয়া হবে, যাতে তারা নিজেদের ক্যাম্পেইনে ব্যবহার করতে পারেন।